রেলের অজানা তথ্য

 রেলের অজানা তথ্য

রেলফ্যানিং করাটা আমার নেশা হলেও এটি আমার পেশা না। নিজ পেশার পাশাপাশি রেলের প্রতি এক আলাদা ভালবাসা ও আত্নার সম্পর্ক রয়েছে। রেল সম্পর্কে যত জানি ততই মুগ্ধ হই,ততই ভাল লাগে।সব সময় অজানা তথ্য জানার চেষ্টা করি।

বাংলাদেশ রেলওয়েতে কোচের গায়ে দরজার পাশে চার অক্ষরের একটি সংখ্যা লেখা থাকে। আসুন আজকে ব্রড গেজ পিটি ইনকা কোচের এই সংখ্যাগুলো সম্বন্ধে কিছু জেনে নেই।

৭১xx =এসি কেবিন। ৭২xx =এসি চেয়ার (স্নিগ্ধা)। ৭৩xx =শোভন চেয়ার।
৭৪xx =শোভন চেয়ার+ডাইনিং কার+গার্ডব্রেক এবং পিএ সিস্টেম।
৭৫xx=শোভন চেয়ার+পাওয়ার কার এবং নামাজ কক্ষ।

আরেকটি তথ্য দিয়ে রাখি। ৭৩ সিরিজের কোচ যখন ৭৩৯৯ পর্যন্ত হয়ে গেল। এর পরে ৭৯ সিরিজ দিয়ে আবারো শোভন চেয়ার শুরু হইল। মানে ৭৩ সিরিজ এবং ৭৯ সিরিজ দুটোই শোভন চেয়ার।

আসুন এবার উদাহরণ দিয়ে বুঝিয়ে দেই। *৭১০৮ নং কোচ। উপরের সূত্র মিলিয়ে নিন। এই কোচটি এসি কেবিন।

*৭২০৬ নং কোচ। এই কোচটি এসি চেয়ার (স্নিগ্ধা)।
*৭৩১০ নং কোচ। শোভন চেয়ার। *৭৯০৯ নং কোচ শোভন চেয়ার।
এবার এল এইচ বি কোচ সম্বন্ধে জানুন।
৭১** =এসি কেবিন। ৭২** =এসি চেয়ার (স্নিগ্ধা), ৭৩** =নন এসি চেয়ার বা শোভন চেয়ার। ৭৬** =নন এসি চেয়ার বা শোভন চেয়ার+সেমি ডাইনিং কার। ৭৭** =গার্ডব্রেক+পাওয়ার কার+পিএ সিস্টেম।

৭১১৯ = এটি ৭১ সিরিজ কোচ। তাহলে উপরের সূত্রে কি বলা হয়েছে? ৭১ সিরিজ মানেই হল এসি কেবিন। ৭১ এর পরে কত আছে সেটা পরের হিসাব। ৭১১৯ নং কোচ হচ্ছে এসি কেবিন। ৭৩৭৯ =শোভন চেয়ার। ৭৬০৮= শোভন চেয়ার এবং সেমি ডাইনিং সিস্টেম। সেমি ডাইনিং সিস্টেম হচ্ছে এখানে চা বানানো যায়,খাবার গরম করা যায় ইত্যাদি। ৭৭০৫ = গার্ডব্রেক + পাওয়ার কার+ পিএ সিস্টেম।

অনেকেই জিজ্ঞাসা করেন পিএ সিস্টেম কি?

“পি এ” এর পূর্ণরূপ হচ্ছে পাব্লিক এনাউন্সমেন্ট। যে রুম থেকে ট্রেনের কোচের ভেতরে এনাউন্সমেন্ট গুলো দেওয়া হয় সেটিই হচ্ছে পিএ সিস্টেম রুম। এখান থেকেই যাত্রার শুরুতে কু রআন তেলাওয়াত করা হয়। আযানের সময় আযান দেওয়া হয়। ট্রেন স্টেশনে প্রবেশের আগেই মাইকে জানিয়ে দেওয়া হয় মধুর কন্ঠে। এলএইচবি কোচে কোনো নামাজ কক্ষ নেই। সকলেই ভাল থাকবেন,নিরাপদে থাকবেন।

লেখক পরিচিতিঃ

ফিরোজ খান
ছাত্র
বিএসসি (অনার), উদ্ভিদ বিজ্ঞান
পাঁচবিবি, জয়পুরহাট।

BRFG BRFG

Related post

Leave a Reply