প্রসঙ্গঃ ক্রয়কৃত টিকেট হারিয়ে গেছে; উপায় কী?

 প্রসঙ্গঃ ক্রয়কৃত টিকেট হারিয়ে গেছে; উপায় কী?
আমি নিজেই গত কিছুদিন আগে এরকম অবস্থায় পড়েছিলাম। আমার অভিজ্ঞতা শেয়ার করছি। টিকেট করেছি পদ্মা এক্সপ্রেস এর স্নিগ্ধা শ্রেণির।বাসে উঠতে গিয়ে মানিব্যাগ গেল খোয়া। টাকার সাথে টিকেটও গচ্চা গেল। প্রথমে যে কাজটা করলাম তা হলো কোচ নং, সিট নম্বর উল্লেখ করে টিকেট হারিয়ে গেছে
মর্মে একটি জিডি করলাম নিকটস্থ থানায়। জিডির কপি নিয়ে গেলাম ঢাকা স্টেশনের স্টেশন ম্যানেজারের রুমে।ভদ্রলোকের দেখা পেলাম না। আরেকজন ছিলেন, উনি সি এন এস এর অফিসে যেতে বললেন।স্টেশনের দোতলায় সিএনএসএর অফিসে গেলাম। তাঁরা সব শুনলেন এবং বললেন তাদের কোন কিছুই করার নেই। জিডির কপি দেখিয়ে ডুপ্লিকেট টিকেট প্রিন্ট করে দিতে বললাম। সেটাও পারবেন না বলে দিলেন। উনাদের ভাষ্য হলো যে, আপনাকে ডুপ্লিকেট টিকেট প্রিন্ট করে দেব, আরেকজন যদি অরিজিনাল টিকেট নিয়ে হাজির হয় তবে তো মারামারি বেধে যাবে। আমি বললাম আমার টিকেট টা এসএমএস দিয়ে করা এবং আমার মোবাইলে মেসেজ রযেছে প্রমাণ হিসেবে। কোন লাভ হলো না। তাদের এক কথা এগুলো কোন প্রমাণ নয়; টিকেট যার কাছে থাকবে তিনিই ওটার বৈধ দাবীদার।
এর আগে শুনেছিলাম এমন ক্ষেত্রে উপযুক্ত প্রমাণ দিতে পারলে সিএনএস থেকে একটা রিপোর্ট প্রিন্ট করে দেয়, যাতে করে আপনি ওটা দেখিয়ে ট্রেনে ভ্রমণ করতে পারেন্ সেটা বলাতে উনারা বললো বিষয়টি এখন বন্ধ রয়েছে। এটা নিয়েও ঝামেলা হওয়ায় সেটা বন্ধ রাখতে বাধ্য হয়েছেন।
সিদ্ধান্তঃ
১.রেলের টিকেট দ্বিতীয়বার প্রিন্ট করার কোন সুযোগ নাই। তাই টিকেট করার পর পরই পারলে তার ছবি তুলে রাখুন।
২. টিকেট হারিয়ে গেলে থানায় জিডি করুন।
৩. এস এম এস টিকেট হলে মেসেজ সংরক্ষণ করুন।
৪. ট্রেনে ওঠার আগে কর্তব্যরত গার্ড/পরিচালককে বিষয়টি বুঝিয়ে বলুন(আমি এটাই করেছিলাম)।
৫. আল্লাহর নাম জপতে জপতে ট্রেনে উঠে আপনার সিটে বসে পড়ুন। কেউ না আসলে তো হলোই, আসলে আর কিছুই করার থাকবে না।
৬. যদি সিট নং এবং কোচ নম্বর মনে থাকে তবে উপরে বর্ণিত কোন কিছু না করতে চাইলে একটা স্ট্যান্ডিং টিকেট করে সিটে বসে পড়ুন।

BRFG BRFG

Related post

2 Comments

  • ধন্যবাদ , চমৎকার তথ্য

    • ধন্যবাদ, সময় নিয়ে পড়ার জন্য। – lr

Leave a Reply