ঈদ যাত্রার বিস্তারিত

 ঈদ যাত্রার বিস্তারিত
পবিত্র ঈদ-উল-আযহা ২০২২ উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের গৃহীত পদক্ষেপ আজ জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। বিস্তারিত নিচে তুলে ধরা হলো–
১) ঈদের আগে ৩ দিন এবং ঈদের পর ৪ দিন মৈত্রী এক্সপ্রেস এর রেক দিয়ে জয়দেবপুর-পঞ্চগড় এর মধ্যে একজোড়া আন্ত:নগর ট্রেন চালানো হবে। পার্বতীপুর হতে রংপুর, লালমনিরহাটের কানেকটিং রেক দেয়া হবে।
২) ১লা জুলাই হতে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। চলবে ০৫ জুলাই পর্যন্ত। ০১ তারিখে আপনারা ০৫ তারিখে যাত্রার অগ্রীম টিকিট ক্রয় করতে পারবেন। এভাবে ২ তারিখে ৬ তারিখ যাত্রার, ৩ তারিখে ৭ তারিখের, ৪ তারিখে ৮ তারিখের এবং ৫ তারিখে পাবন ৯ তারিখে যাত্রার অগ্রিম।
৩) সকাল ৮টা থেকে কাউন্টার ও অনলাইনে- একযোগে শুরু হবে অগ্রীম টিকেট বিক্রি। কাউন্টার থেকে টিকেট ক্রয়ের ক্ষেত্রে এনআইডি/ জন্মনিবন্ধনের সনদ দেখাতে হবে।
৪) ঢাকা থেকে ছেড়ে যাওয়া ট্রেনের টিকেট ৭টি কেন্দ্রের মাধ্যমে ভাগ করে বিক্রি হবে। কমলাপুরে পাওয়া যাবে উত্তরবঙ্গগামী সকল আন্তঃনগর ও পঞ্চগড় ঈদ স্পেশাল ট্রেনের টিকেট। কমলাপুরের শহরতলী প্ল্যাটফরমে পাওয়া যাবে রাজশাহী, চাঁপাই, যশোর ও খুলনাগামী আন্তঃনগর ট্রেনের টিকেট। বিমানবন্দরে পাওয়া যাবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী আন্তঃনগর ট্রেনের টিকেট। তেজগাঁও ষ্টেশনে পাওয়া যাবে ময়মনসিং, জামালপুর ও দেওয়ানগঞ্জগামী আন্তঃনগর ও ঈদ স্পেশাল ট্রেনের টিকেট। ক্যান্টনমেন্ট ষ্টেশনে পাওয়া যাবে মোহনগঞ্জগামী আন্তঃনগর ট্রেনের টিকেট। ফুলবাড়িয়া পুরাতন রেলভবনে পাওয়া যাবে সিলেট ও কিশোরগঞ্জগামী আন্তঃনগর ট্রেনের টিকেট। জয়দেবপুর রেলস্টেশনে পাওয়া যাবে পঞ্চগড় ঈদ স্পেশাল ট্রেনের টিকেট।
৫) একজন যাত্রী ৪টি টিকেট সর্বোচ্চ কিনতে পারবেন। বিক্রিত টিকেট ফেরত নেয়া হবে না। ঈদ স্পেশাল ট্রেনের টিকেট শুধু কাউন্টারেই পাওয়া যাবে, অনলাইনে পাওয়া যাবে না।
৬) ঈদুল আযহার দিন কোনো ট্রেন চলবে না।
৭) ৪ তারিখ থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকল ট্রেনের সাপ্তাহিক অফ-ডে বাতিল করা হয়েছে।
৮) ঈদের আগের ৩ দিন ও পরে ৫ দিন চলাচল করবে আরও দুটো ঈদ স্পেশাল ট্রেন। ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে চলবে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল এবং চট্টগ্রাম-চাদপুর-চট্টগ্রাম রুটে চলবে চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ২। এছাড়া ঈদের দিন ময়মনসিং ও ভৈরব থেকে চলবে শোলাকিয়া ঈদ স্পেশাল ১ ও ২।
৯) ১০ জুলাই ঈদ হলে ১১ জুলাই অল্প কিছু আন্তঃনগর চলবে। তবে ১২ জুলাই থেকে সকল আন্তঃনগর ট্রেন চলাচল শুরু করবে।
১০) ঈদ ফিরতি টিকেট বিক্রিঃ ৭ তারিখ দিবে ১১ তারিখের টিকেট, ৮ তারিখ দিবে ১২ তারিখের টিকেট, ৯ তারিখ দিবে ১৩ তারিখের টিকেট। ১১ জুলাই দিবে ১৪ ও ১৫ তারিখের টিকেট।
১১) ৬-১৪ তারিখ মিতালী এবং ৭-১৪ তারিখ মৈত্রী ও বন্ধন চলাচল করবে না।
১২) ৫ তারিখ থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকা বিমানবন্দর রেলস্টেশন থেকে কমলাপুরে যাওয়ার ঢাকাগামী ট্রেনের টিকেট বিক্রি বন্ধ থাকবে।
১৩) ৬-৯ তারিখ রংপুর, লালমনি, একতা, দ্রুতযান, পঞ্চগড়, কুড়িগ্রাম ও নীলসাগর এক্সপ্রেস ডাউনে অর্থাৎ ঢাকা যাবার সময় বিমানবন্দর স্টেশনে কোনো যাত্রাবিরতি দেবে না।

Shahabuddin Ahmed

Related post

Leave a Reply