ই- টিকেট নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

 ই- টিকেট নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ
১) অনলাইনে কত শতাংশ টিকেট বরাদ্দ থাকে?
উত্তরঃ মোট টিকেটের ৫০%
২) অনলাইন টিকেটিং টাইম কখন?
উত্তরঃ সকাল ৮:০০ হতে রাত ১০:৪৫
৩) কতদিন আগে অনলাইনে টিকেট পাওয়া যায়?
উত্তরঃ ট্রেনের যাত্রা শুরুর স্টেশন হতে শেষ স্টেশন পর্যন্ত করতে চাইলে যাত্রার দিন সহ ৫ দিন আগে এবং মাঝের স্টেশনের ক্ষেত্রেও যাত্রার দিনসহ ৫ দিন আগে টিকেট পাবেন।
৪) অনলাইন সাইটের ঠিকানা কি?
উত্তরঃ www.esheba.cnsbd.com
৫) অটো সিলেকশন ও সিট সিলেকশন কি?
উত্তরঃ অটো সিলেকশনঃ অাপনার গন্তব্য বা অাপনার সোর্স স্টেশন যদি মধ্যবর্তী কোন স্টেশন হয় তবে অাপনার সিট চয়েসের কোন সুযোগ নেই। সিএনএস সার্ভার যে টিকেট দেবে সেটাই মাথা পেতে নিতে হবে। এটাই অটো সিলেকশন।
সিট সিলেকশনঃ অাপনার গন্তব্য যদি ট্রেনের একেবারে শেষ স্টেশন হয় তবে অাপনি যাত্রার ১০ দিন পূর্ব হতে নিজের পছন্দমতো সিট চয়েস করতে পারবেন। তবে
যাত্রার আর ৩ দিন/৭২ ঘন্টা আছে এমন সময়ে কিন্তু এ নিয়ম প্রযোজ্য হবে না, হোক সেটা শেষ স্টেশন। তখন অটো সিলেকশন প্রযোজ্য হবে।
৬) পেমেন্ট করবো কি করে?
উত্তরঃ সকল ভিসা, মাস্টার, ডিবিবিএল নেটওয়ার্কের কার্ড। রকেট, বিকাশ, ট্যাপ দিয়েও পেমেন্ট করতে পারবেন।
৭) এপ দিয়ে কি টিকেট করা যায়? এপের নাম কি?
উত্তরঃ যায়। এপের নাম Rail Sheba.
৮) মোবাইলের এস এম এস দিয়ে কি টিকেট করা যায়?
উত্তরঃ যায়(জিপি ও রবি), তবে এ সার্ভিসটি আপাতত বন্ধ।
৯) এসএমএস দিয়ে টিকেট করলে পেমেন্ট করবো কিভাবে?
উত্তরঃ গ্রামীনের ক্ষেত্রে মোবিক্যাশ, রবির ক্ষেত্রে ই ফ্লট।
১০) অনলাইন/এপে টিকেট করলে টিকেট হাতে পাবো কি করে?
উত্তরঃ ওয়েব/এপ থেকে করলে সিট নম্বর সহ টিকেটের পিডিএফ কপি চলে যাবে আপনার মেইলে। এস এম এস দিয়ে করলে টিকেটের বিস্তারিত বর্ণনা সম্বলিত মেসেজ চলে যাবে আপনার মোবাইলে।
১১) অনলাইন/এপের টিকেট দিয়ে কি ভ্রমণ করা যায়?
উত্তরঃ আপনি নিজে যদি ভ্রমণ করেন তবে মেইলে প্রদত্ত টিকেটের পিডিএফ কপি প্রিন্ট করেই ভ্রমণ করতে পারবেন। আর যদি অন্য কেউ ভ্রমণ করে তবে পিডিএফ কপি দেখিয়ে স্টেশন হতে মূল টিকেট প্রিন্ট করিয়ে নিতে হবে।
১২) অনলাইন/এপের মাধ্যমে করা টিকেট কোথা থেকে এবং কোন সময়ের মধ্যে প্রিন্ট করে নিতে হবে?
উত্তরঃ বাংলাদেশের যে কোন কম্পিউটারাইজড স্টেশন হতে পিডিএফ কপি দেখিয়ে অনলাইন টিকেট প্রিন্ট করে নিতে পারবেন। তবে লক্ষ্য রাখতে হবে ট্রেন ছাড়ার অন্ততঃ ১৫ মিনিট পূর্বে যেন প্রিন্ট করে নেওয়ার কাজটি করে নিতে পারেন।
১৩) এস এম এস টিকেট দিয়ে কিভাবে ভ্রমণ করবো?
উত্তরঃ আপনার মোবাইলে প্রদত্ত এস এম এস টি অনলাইন বেজড কাউন্টারে দেখান অথবা এসএমএসে প্রদত্ত পিন নম্বর ও আপনার মোবাইল নম্বর একটা সাদা কাগজে লিখে কাউন্টারে জমা দিলেই টিকেট প্রিন্ট করে দেবে।
১৪) অনলাইনে টিকেট করলে কত টাকা এক্সট্রা দিতে হয়?
উত্তরঃ প্রতি সিট ২০ টাকা করে অনলাইন চার্জ প্রযোজ্য।
১৫) অনলাইন/এপের মাধ্যমে করা টিকেট কি ফেরত দেওয়া যায়?
উত্তরঃ যায়। তবে তার আগে মূল টিকেট কাউন্টার হতে প্রিন্ট করে নিতে হবে, এরপরে ফেরত কাউন্টারে ফেরত দিতে হবে। মনে রাখতে হবে ঈদের টিকেট কোনভাবেই ফেরতযোগ্য নয়।
১৬) এক একাউন্ট (মেইল বা পেমেন্ট গেটওয়ে) দিয়ে কতবার ও কতটি টিকেট করা যায়?
উত্তরঃ একটি মেইল একাউন্ট দিয়ে আপ বা ডাউনে প্রতি সপ্তাহে দু’বারে সর্বমোট ৮ টি টিকেট করতে পারবেন। এভাবে মাসে ৮ বারে মোট ৬৪ টি টিকেট করতে পারবেন। পেমেন্ট এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অর্থাৎ পেমেন্ট গেটওয়ে দিয়ে অজস্রবার পেমেন্ট করতে পারবেন।
১৭) টাকা কেটে নিয়েছে, সাকসেসফুল পারচেজ দেখিয়েছে কিন্তু কোন টিকেট পেরাম না কেন?
উত্তরঃ যদি সাকসেসফুল পারচেজ দেখায় তবে ধৈর্য ধরে অপেক্ষা করুন আপনার মেইলে টিকেটের মেইল যাবে। হয়তো একটু দেরী হতে পারে তবে টিকেট পাবেন। অনেক সময় স্প্যাম মেসেজেও পিডিএফ কপি যেতে পারে। তাই ঘাবড়ানোর কিছু নাই। মেইলে টিকেট না গেলে আপনার একাউন্ট এর ড্যাশবোর্ডে লক্ষ্য করবেন। সেখানে ই টিকেট নম্বর পাবেন। ই টিকেট নম্বর ও মোবাইল নম্বর কাগজে লিখে কাউন্টারে দিলেই টিকেট পেয়ে যাবেন।
১৮) ফেইলড পারচেজ হলে টাকা ফেরত পাবো কত দিনে?
উত্তরঃ পরবর্তী ৭ কর্ম দিবসের মধ্যে আপনার একাউন্টে টাকা চলে আসবে। এ জন্য কোথাও অভিযোগ করা লাগবে না। তবে যদি একান্তই টাকা ফেরত না পান তবে সংশ্লিষ্ট ব্যাংকের সাথে যোগাযোগ করবে।
১৯) অনলাইনে কিভাবে টিকেট করে?
২০) এসএমএস দিয়ে কিভাবে টিকেট করবো?
২১) এপের মাধ্যমে ও বিকাশ ব্যবহার করে কিভাবে টিকেট করা যায়?
২২) সিট সিলেকশনে কি দেখে বুঝবো সিট আছে কি না?
উত্তরঃ সিট সিলেকশন অপশনে গেলে আপনার সামনে সংশ্লিষ্ট শ্রেণির সিটপ্ল্যান আসবে। যে সিটগুলির কালার সবুজ থাকবে বুঝবেন সেগুলি অনলাইনে বিক্রির টিকেট। যেগুলো হলুদ দেখবে বুঝবেন অনলাইন টিকেট কিন্তু কেউ বুকিং করেছে। গোলাপী কালারের সিটগুলি অনলাইনের জন্য বরাদ্দ ছিল কিন্তু আপনার আগেই কেউ কেটে নিয়েছে। অ্যাশ কালারেরগুলো কাউন্টার টিকেট।
২৩) যে স্টেশন থেকে বা যে ট্রেনে ভ্রমণ করবো সে ট্রেনে সিট ফাঁকা আছে কি না তা দেখার কি সুযোগ আছে?
উত্তরঃ আছে।
এছাড়া আর কোন প্রশ্ন থাকলে করতে পারেন। জানা সাপেক্ষে আপনার প্রশ্নের উত্তর দেয়া হবে।

BRFG BRFG

Related post

Leave a Reply